HSC ICT Chapter 1 Important Question

HSC ICT Chapter 1 Important Question: তথ্য প্রযুক্তি ( Information Technology ) কাকে বলে? | যােগাযােগ প্রযুক্তি ( Communication Technology ) কাকে বলে? | ICT কী? | তথ্য প্রযুক্তির ( Information Technology ) অবদান সমূহ লেখ ? | তথ্য প্রযুক্তির ( Information Technology ) উপাদান সমূহের নাম লেখ ? | কম্পিউটার (Computer) কাকে বলে? | কম্পিউটারের বৈশিষ্ট্য সমূহ লেখ? | কম্পিউটারের কাজ করার গতি কি হিসেবে নির্ণয় করে? | রেডিও কী ( What is Radio)? | টেলিভিশন (What is Television) কী? | স্যাটেলাইট কী ( What is satellite )ও এটি কত ভাগে ভাগ করা হয়েছে? | ইন্টারনেট কী (What is Internet)? | ই-মেইল কী (What is an E-Mail)? | রিজার্ভেশন সিস্টেম ( Reservation System )কাকে বলে? | মােবাইল ফোন ( Mobile Phone ) কাকে বলে? |


1. তথ্য প্রযুক্তি ( Information Technology ) কাকে বলে?

কম্পিউটার (Computer) এবং টেলিযােগাযােগ (Tele Communication) ব্যবস্থার মাধ্যমে যাবতীয় তথ্য সংগ্রহ, একত্রীকরণ, সংরক্ষন, প্রক্রিয়াকরণ এবং বিনিময় বা পরিবেশনের ব্যবস্থাকে তথ্য প্রযুক্তি ( Information Technology ) বলে বা সংক্ষেপে এই প্রযুক্তিকে IT or ( Information Technology ) বলা হয়।


2. যােগাযােগ প্রযুক্তি ( Communication Technology ) কাকে বলে?

যে প্রযুক্তির ( Technology ) মাধ্যমে কোনাে তথ্য এক স্থান হতে অন্য স্থানে কিংবা এক কম্পিউটার (Computer) থেকে অন্য কম্পিউটারে (Computer) স্থানান্তর কিংবা একজনের ডেটা অন্যের নিকট স্থানান্তরের প্রক্রিয়াকে যােগাযােগ প্রযুক্তি ( Communication Technology ) বলে।


3. ICT কী?

ICT এর পূর্নরূপ হলাে Information and Communication Technology । যে প্রযুক্তির মাধ্যমে তথ্য সংগ্রহ, সত্যতা ও বৈধতাযাচাই, সংরক্ষন, প্রক্রিয়াকরন, আধুনিকরন ও ব্যবস্থাপনাকরা হয় এবং তথ্য এক স্থান হতে অন্য স্থানে কিংবা এক কম্পিউটার থেকে । অন্য কম্পিউটারে স্থানান্তর কিংবা একজনের ডেটা অন্যের নিকট স্থানান্তরের প্রক্রিয়াকে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি বলে ।
অথবা,
যে প্রযুক্তির মাধ্যমে কোনাে ডেটাকে এক স্থান হতে অন্য স্থানে কিংবা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে স্থানান্তর কিংবা একজনের ডেটা অন্যের নিকট স্থানান্তরের প্রক্রিয়াকে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি ( Information and Communication Technology ) বলে।


4. তথ্য প্রযুক্তির ( Information Technology ) অবদান সমূহ লেখ ?

ক) অপচয় রােধকরে ।
খ) সময় সাশ্রয়ী হয় ।
গ) তথ্যের প্রাপ্যতা সহজ হয় ।
ঘ) তাৎক্ষনিক যােগাযােগ সম্ভব হয় ।
যেমনঃ ফোন, ফ্যাক্স, ইন্টারনেট, ই-মেইল, এসএমএস, এমএমএস প্রভৃতি ।
ঙ) সর্বক্ষেত্রে দক্ষতাবৃদ্ধি পায় ।
চ) ব্যবসায়-বানিজ্যে লাভজনক প্রক্রিয়াসৃষ্টিকরে ।


5. তথ্য প্রযুক্তির ( Information Technology ) উপাদান সমূহের নাম লেখ ?

ক) কম্পিউটার(Computer)ও আনুসঙ্গিক যন্ত্রপাতি ।
খ) কম্পিউটিং ।
গ) রেডিও (Radio), টেলিভিশন (Television), ফ্যাক্স ।
ঘ) অডিও ভিডিও (Audio Video) ।
ঙ) স্যাটেলাইট ।
চ) কম্পিউটার নেটওয়ার্ক (Computer Network) ।
ছ) ইন্টারনেট (Internet) ।
জ) আধুনিক টেলিযােগাযােগ ।
ঝ) মডেম ইত্যাদি ।


6. কম্পিউটার (Computer) কাকে বলে?

Computer শব্দটি গ্রিক শব্দ থেকে এসেছে। কম্পিউট (Compute) শব্দ থেকে Computer শব্দটি উৎপত্তি। Computer শব্দের অর্থ গণনাকারী। অর্থাৎ কম্পিউটার (Computer) শব্দের আভিধানিক অর্থ গণনাকারী যন্ত্র। শুরুতে কম্পিউটারের পরিচয় ছিল গণনা যন্ত্রের। কিন্তু এখন আর কম্পিউটারকে (Computer) গণনা যন্ত্র বলা যায় না। কম্পিউটার এমন একটি যন্ত্র যা তথ্য গ্রহন করে এবং বিভিন্ন প্রক্রিয়ার মধ্যমে তা বিশ্লেষন এবং উপস্থাপন করে। অথবা, এটি এমন একটি যন্ত্র যা তথ্য গ্রহন করে এবং বিভিন্ন প্রক্রিয়ার মধ্যমে তা বিশ্লেষন করে গানিতিক ও যুক্তিমূলক কাজ | সঠিক ভাবে উপস্থাপন করতে পারে তাকে কম্পিউটার (Computer) বলে।
কম্পিউটার (Computer) আবিস্কারক ও 1930 সালে মার্ক-১ ডঃ হাওয়ার্ড এইচ আইকেন (Howard H. Aiken)।


7. কম্পিউটারের বৈশিষ্ট্য সমূহ লেখ?

ক) দ্রুতগতি।
খ) নির্ভূলতা।
গ) সূক্ষতা।
ঘ) বিশ্বাসযােগ্যতা।
ঙ) ক্লান্তিহীনতা।
চ) স্মৃতিশক্তি।
ছ) স্বয়ংক্রিয়তা।
জ) যুক্তিসংগত সিদ্ধান্ত।
ঝ) বহুমুখিতা।
ঞ) অসীম জীবনীশক্তি।


8. কম্পিউটারের কাজ করার গতি কি হিসেবে নির্ণয় করে?

কম্পিউটার কাজ করে “ন্যানাে সেকেন্ডে" যা 1 সেকেন্ডের 100 কোটি ভাগের এক ভাগ (10-9 সেকেন্ড)।


9. রেডিও কী ( What is Radio)?

রেডিও (Radio) একটি গ্রাহকযন্ত্র। রিসিভারের মাধ্যমে বেতার তরঙ্গ ধারন করে তাকে এমপ্লিফাই করে বাজিয়ে রেডিওতে শােনা যায়। দূরবর্তী স্থানে বেতার তরঙ্গ পাঠিয়ে শব্দ স্থানান্তরিত করা হয়। বর্তমানে বহুল জনপ্রিয় হলাে FM (Frequency Modulation) রেডিও।
রেডিও আবিস্কারক ও 1894 সালে গুগলিমও মারকনি (Guglielmo Marconi)


10. টেলিভিশন (What is Television) কী?

টেলিভিশন (Television) হলাে ছবি ও শব্দ প্রেরকযন্ত্র । এটি একটি একমূখী যােগাযােগ ব্যবস্থা। এতে একটি নির্দিষ্ট সম্প্রচার কেন্দ্র। থেকে রেকর্ডকৃত অথবা ভিডিও ক্যামেরা দিয়ে ধারনকৃত ইলেকট্রিক সিগন্যাল পাঠানাে হয় এবং উক্ত সম্প্রচার কেন্দ্রের চ্যানেলে সংযােগকৃত টেলিভিশন (Television) সেটে তথ্য ছবি, শব্দ এবং লাইভ প্রােগ্রাম ইত্যাদি দেখা যায়। আবিস্কারকঃ 1926 সালে জন লােগি বেয়ার্ড (John Logie Baird)।


11. স্যাটেলাইট কী ( What is satellite )ও এটি কত ভাগে ভাগ করা হয়েছে?

স্যাটেলাইট (satellite ) হলাে একটি কৃত্রিম উপগ্রহ (satellite ) যা পৃথিবীর চারদিকে। প্রদক্ষিণ করে এমন স্থানে স্থাপিত বিশেষ ধরনের তারবিহীন রিসিভার/ট্রান্সমিটার হলাে স্যাটেলাইট। আবিস্কারকঃ 1957 সালে (Verner E.Suomi) ভারনার ই সওমি। স্যাটেলাইটের কাজের উপর ভিত্তি করে কয়েক ভাগে ভাগ করা হয়েছে। যথাঃ
ক) ওয়েদার স্যাটেলাইট ।
খ) কমিউনিকেশান স্যাটেলাইট।
গ) ন্যাভিগেশান স্যাটেলাইট।
ঘ) আর্থ অবজাভেশন স্যাটেলাইট।
ঙ) মিলিটারী স্যাটেলাইট।


12. ইন্টারনেট কী (What is Internet)?

ইন্টারনেট (Internet) হলাে পৃথিবীজুড়ে বিস্তৃত অসংখ্য নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত একটি বৃহৎ নেটওয়ার্ক ব্যবস্থা। অথবা, একটি কম্পিউটারের সাথে আরেকটি কম্পিউটারের যােগাযােগকে নেটওয়ার্ক বলে। আর একটি নেটওয়ার্কের সাথে এক বা একাধিক নেটওয়ার্কের সংযােগ হয়ে বিশ্বব্যাপী বিস্তৃত যােগাযােগকে ইন্টারনেট (Internet) বলে। আবিস্কারকঃ 1969 সালে ভিনটন জি কার্ফ (Vinton G.Cerf)


13. ই-মেইল কী (What is an E-Mail)?

ই-মেইল (E-Mail) হল ইলেকট্রনিক মেইল (Electronic Mail) এর সংক্ষিপ্ত রুপ। ই-মেইল (Electronic Mail) হলাে কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহার করে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে তথ্য আদানপ্রদান করার প্রক্রিয়া।
অথবা,
Electronic Mail কে সংক্ষেপে E-Mail বলা হয়। এটি একটি উন্নত ও দ্রুত বৈদ্যুতিক ডাক ব্যবস্থা। এটি এমন এক নেটওয়ার্ক ব্যবস্থা যার মাধ্যমে স্বল্প ব্যয়ে তাৎক্ষনিকভাবে বিশ্বের যেকোনাে প্রান্তে সংবাদ আদান প্রদান করা যায় । Mail Address হচ্ছে gmail, yahoo, hotmail, outlook, zoho, yandex, proton, icloud,ইত্যাদি। আবিস্কারকঃ 1971 সালে রে টমলিনসন (Ray Tomlinson) Arpanet এর মাধ্যমে E-mail প্রেরন করেন এবং @ চিহ্ন প্রথম ব্যবহার করেন।


14. রিজার্ভেশন সিস্টেম ( Reservation System )কাকে বলে?

যােগাযােগ ক্ষেত্রে রিজার্ভেশন সিস্টেম ( Reservation System ) বর্তমানে বহুল প্রচলিত। ইলেকট্রনিক উপায়ে আসন বিন্যস্ত করাকে রিজার্ভেশন সিস্টেম ( Reservation System ) বলে। যেমন : বিমান, রেলওয়ে, দূরপাল্লার বাস, হােটেলের সীট অগ্রিম বুকিং ইত্যাদি।


15. মােবাইল ফোন ( Mobile Phone ) কাকে বলে?

মােবাইল ফোন ( Mobile Phone ) হলাে একটি ইলেকট্রনিক ডিভাইস যা বেস স্টেশনের একটি সেলুলার নেটওয়ার্কের মাধ্যমে ফুল ডুপ্লেক্স ( Full Duplex ) দ্বিমুখী রেডিও টেলিকমিউনিকেশন্সকে ব্যবহার করে থাকে। এ ফোনকে মােবাইল, সেলুলার ফোন , সেলফোন নামেও ডাকা হয়। আবিস্কারক : 1973 সালে মার্টিন কুপার (Martin Cooper)।