HSC ICT CHAPTER 1 VIP QUESTIONS AND ANSWER

Hsc Chapter 1 Vip Question : ✪ টেলিকনফারেন্সিং ( Teleconferencing ) কাকে বলে? ✪ ভিডিও কনফারেন্সিং ( Video Conferferencing ) কাকে বলে? ✪ ইন্টারনেটকে (Internet) বিশ্বগ্রামের ( Global Village ) মেরুদন্ড বলা হয় কেন? ✪ বিশ্বগ্রাম কাকে বলে ( What is Global Village )? ✪ বিশ্বগ্রামের ( Global Village ) সুবিধা ও অসুবিধা সমূহ লেখ? ✪ বিশ্বগ্রাম ( Global Village ) প্রতিষ্ঠার উপাদানসমূহ বর্নণা দাও ? ✪ বিশ্বগ্রামের ( Global Village )ধারনা সংশ্লিষ্ট প্রধান উপাদানসমূহ গুলাে কি কি? ✪ তথ্য প্রযুক্তি (Information Technology) নির্ভর বিশ্বগ্রাম (Global Village) ব্যাখ্যা কর? ✪ BBS কাকে বলে (What is BBS)? ✪ আউটসােসিং কাকে বলে (What is outsourcing)? ✪ ডিজিটাল ক্লাস রুম ( What is Digital classroom ) বা মাল্টিমিডিয়া ক্লাস রুম (multimedia classroom) কী? ✪ ভার্চুয়াল রিয়েলিটি ( Virtual Reality ) কাকে বলে? ✪ Smart Home কী? ✪ নৈতিকতা কী? ✪ কৃত্রিম বুদ্ধিমত্তা ( Artificial Intelligent ) কী?


1. টেলিকনফারেন্সিং ( Teleconferencing ) কাকে বলে?

টেলিফোন সংযােগ ব্যবহার করে কম্পিউটার অডিওমডেম-ভিডিও যন্ত্রের সাহায্যে দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে কোন সভায় অংশগ্রহন করার পদ্ধতি হচ্ছে টেলিকনফারেন্সিং ( Teleconferencing )। টেলিকনফারেন্সিং ( Teleconferencing ) ৩ প্রকার যথাঃ
ক) পাবলিক কনফারেন্স।
খ) ক্লোজড কনফারেন্স।
গ) রীড অনলি কনফারেন্স।
আবিস্কারক : 1975 সালে মরিল টারফ (Morrill Tariff)।


2. ভিডিও কনফারেন্সিং ( Video Conferferencing ) কাকে বলে?

ভিডিও কনফারেন্সিং ( Video Conferferencing ) হলাে এক সারি ইন্টারঅ্যাকটিভ টেলিযােগাযােগ প্রযুক্তি যেগুলাে দুই বা ততােধিক অবস্থান হতে নিরবিচ্ছিন্ন দ্বিমুখী অডিও এবং ভিডিও সম্প্রচারের মাধ্যমে একত্রে যােগাযােগ স্থাপনের সুযােগ দেয় তাকে ভিডিও কনফারেন্সিং ( Video Conferferencing ) বলে।


3. ইন্টারনেটকে (Internet) বিশ্বগ্রামের ( Global Village ) মেরুদন্ড বলা হয় কেন?

ইন্টারনেটের (Internet) মাধ্যমেই মানুষ বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থান। করে একে অপরের সাথে সহজে যােগাযােগ করতে পারে এবং বিভিন্ন ধরনের তথ্য আদান প্রদান করতে পারে। এইজন্যই। ইন্টারনেট হচ্ছে বিশ্বগ্রাম সংযুক্ততার মেরুদন্ড।
অথবা,
বিশ্বগ্রাম হচ্ছে এমন একটি সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন যেখানে কমুউনিটির সকল সদস্য ইন্টারনেট (Internet) মাধ্যমে সংযুক্ত তথ্য ও যােগাযােগ প্রযুক্তির ( Information And Communication Technology ) ক্রমবর্ধমান উন্নতির ফলে বসবাসযােগ্য পৃথিবী ক্রমশ ছােট হয়ে আসছে, যেন একটি গ্রামে পরিনত হচ্ছে। আর এর প্রধান সহায়ক শক্তি হচ্ছে তথ্য ইন্টারনেট। সুতরাং বলা যায়, বিশ্বগ্রাম হচ্ছে ইন্টারনেট ব্যবস্থা। অতএব বলা যায় যে ইন্টারনেটই বিশ্বগ্রামের (Global Village) মেরুদন্ড।


4. বিশ্বগ্রাম কাকে বলে ( What is Global Village )?

বিশ্বগ্রাম ( Global Village ) হচ্ছে এমন একটি সামাজিক বা সাংস্কৃতিক ব্যবস্থা, যেখানে পৃথিবীর সকল প্রান্তের মানুষই একটি একক সমাজে বসবাস করে এবং ইলেকট্রনিক মিডিয়া ও তথ্য প্রযুক্তি (Information Technology) ব্যবহারের মাধ্যমে তারা সহজেই তাদের চিন্তা-চেতনা, অভিজ্ঞতা, সংস্কৃতি-কৃষ্টি ইত্যাদি বিনিময় করতে পারে ও একে অপরকে সেবা প্রদান করে থাকে।
অথবা,
Global Village শব্দের অর্থ বিশ্বগ্রাম । Global Village হলাে তথ্য ও যােগাযােগ প্রযুক্তিনির্ভর এমন একটি পরিবেশ, যেখানে দূরবর্তী স্থানে অবস্থান করেও পৃথিবীর সকল মানুষই একটি একক সমাজে বসবাস করার সুবিধা পায় এবং একে অপরকে সেবা প্রদান করে থাকে।
আবিস্কারক : 1962 সালে তার প্রকাশিত বই দ্যা গুটেনবার্গ গ্যালাক্সি(The Gutenberg Galaxy) বিশ্বগাম শব্দটি তুলে ধরেন। কানাডিয়ান দার্শনিক ও লেখক হারবার্ট মার্শাল ম্যাকলুহান(Herbert Marshall McLuhan) ।


5. বিশ্বগ্রামের ( Global Village ) সুবিধা ও অসুবিধা সমূহ লেখ?

বিশ্বগ্রামের সুবিধা সমূহঃ
১) মােবাইল ফোন, ইন্টারনেটের কারণে বিশ্বগ্রাম হওয়ায় বিশ্ব আজ মানুষের হাতের মুঠোয়।
২) বিভিন্ন দেশ এবং তাদের সাংস্কৃতি সম্পর্কে জানা যায় ।
৩) ক্লিক করে মুহূর্তেই যে কোন দেশের তথ্য জানা যায়।
৪) মুহূর্তের মধ্যে বিশ্বের যে কোন স্থানের কোন ব্যাক্তির সাথে যােগাযােগ করা যায়।
৫) মানুষের কাজের দক্ষতা এবং গতি বৃদ্ধি পাচ্ছে।
৬) সহজেই বিভিন্ন গবেষনার ফলাফল জানা যাচ্ছে।
৭) ঘরে বসেই বিভিন্ন দেশের পত্র-পত্রিকা পড়া সহ সকল কাজ করা যায়।
৮) পৃথিবীর যেকোনাে স্থানে বসে চিকিৎসা সেবা পাওয়া যায়।
৯) ই-ব্যাকিং, ই-লার্নিং, ই-মেইল, ই-বুক, ই-সংবাদ ইত্যাদি সেবা সহজেই পাওয়া যায়।
১০)ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে আউটসােসিং করে উপার্জন করা যায়।
বিশ্বগ্রামের অসুবিধা সমূহঃ ১) ইন্টানেট হ্যাকিং করে তথ্য চুরি হওয়া।
২) অসত্য তথ্য প্রকাশের মাধ্যমে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে।
৩) ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের তথ্য চুরি করা ডেবিট ও ক্রেডিট কার্ড জালিয়াতি।
৪) সাইবার আক্রমন সংঘটিত হওয়া।
৫) সহজে সাংস্কৃতিক বিনিময়ের ফলে কোন দেশের নিজস্ব সংস্কৃতির বিলুপ্তি ঘটা।
৬) প্রযুক্তির বেশি ব্যবহারের ফলে শারীরিক সমস্যা সৃষ্টি হওয়া।
৭) জনগন কোন কিছু পড়ে এর সুত্রে যাচাই না করে সত্য বলে গ্রহন করতে পারে।


6. বিশ্বগ্রাম ( Global Village ) প্রতিষ্ঠার উপাদানসমূহ বর্নণা দাও ?

নিচে বিশ্বগ্রাম প্রতিষ্ঠার প্রধান প্রধান উপাদানসমূহ উল্লেখ করার হলােঃ
১) হার্ডওয়্যার (Hardware)।
২) সফটওয়্যার (Software)।
৩) কানেকটিভিটি (Connectivity)।
৪) ডেটা (Data)।
৫) মানুষের জ্ঞান বা সক্ষমতা (Capacity)।
হার্ডওয়্যার(Hardware) : যে সকল যন্ত্রপাতি স্পর্শ করা। যায় ও অনুভব করা যায় তাকে হার্ডওয়্যার বলে। হার্ডওয়্যার বলতে এখানে কম্পিউটার আর এক সাথে যন্ত্রপাতি, মােবাইল ফোন, স্মার্ট ফোন, অডিও-ভিডিও রেকর্ডার, স্যাটেলাইট, রেডিও, টেলিভিশন এবং তথ্য ও যােগাযােগ প্রযুক্তির সাথে সম্পৃক্ত ডিভাইস সমূহ।
সফটওয়্যার(Software): সফটওয়্যার হলাে এমন একটি সুক্ষ জিনিস যা শুধুমাত্র অনুভব করা যায় কিন্তু স্পর্শ করা যায় তাকে সফটওয়্যার বলে। সফটওয়্যারের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের অপারেটিং সিস্টেম, ব্রাউজিং সফটওয়্যার, কমিউনিকেটিং সফটওয়্যার এবং প্রােগ্রামিং ভাষা।
কানেকটিভিটি(Connectivity): বিশ্বগ্রামের গ্রামের মেরুদন্ড হলাে নিরাপদভাবে রিসাের্স শেয়ার করার ইন্টারনেট সংযুক্ততা বা কানেকটিভিটি যার মাধ্যমে বিভিন্ন উপাত্ত ও তথ্য প্রতিটি মানুষের নিকট পৌঁছাতে পারে। এক্ষেত্রে টেলিকমিউনিকেশন, ব্রডকাষ্টিং এবং ইন্টারনেট ব্যবহার করে ইন্টারনেট কানেকশন দেওয়ার ব্যবস্থা করা হয়ে থাকে।
ডেটা(Data) : ডেটা হচ্ছে অগােছালাে বা এলােমেলাে ভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা কিছু তথ্য বা Information। ডেটাকে প্রক্রিয়াকরন বা প্রসেসিং করে ব্যবহারযােগ্য ইনফরমেশন বা তথ্যে পরিনত করা হয়।
মানুষের জ্ঞান বা সক্ষমতা(Capacity) : বিশ্বগ্রামের উপাদানগুলাে মধ্যে মানুষের জ্ঞান বা সক্ষমতা অন্যতম। তথ্য ও যােগাযােগ প্রযুক্তির অবকাঠামাে ব্যবহার করার জ্ঞান না থাকলে এর সুফল পাওয়া সম্ভব নয়। সুতরাং বলা যায়- যে কোনাে বিষয়ে জ্ঞান আহরণ বা বিতরনের জন্য এই প্রযুক্তিতে মানুষের জ্ঞান বা সক্ষমতা অত্যাবশ্যক।


7. বিশ্বগ্রামের ( Global Village )ধারনা সংশ্লিষ্ট প্রধান উপাদানসমূহ গুলাে কি কি?

প্রধান প্রধান উপাদানগুলাে নিচে উল্লেখ করা হলােঃ
১) যােগাযােগ(Communication)।
২) কর্মসংস্থান (Employment)।
৩) শিক্ষা (Education)।
8) forrest (Care And Treatment)
৫) গবেষনা (Research)।
৬) অফিস (Office)।
৭) বাসস্থান (Residence)।
৮) ব্যবসায়-বানিজ্য (Business)।
৯) সংবাদ (News)।
১০)বিনােদন ও সামাজিক যােগাযােগ (Entertainment and Social Communication)
১১) সাংস্কৃতিক বিনিময় (Cultural Exchange)।


8. তথ্য প্রযুক্তি (Information Technology) নির্ভর বিশ্বগ্রাম (Global Village) ব্যাখ্যা কর?

বিশ্বগ্রাম (Global Village) এমন একটি পরিবেশ যেখানে পৃথিবীর সকল মানুষ একক সমাজে বসবাস করে এবং ইলেকট্রনিক মিডিয়া ও তথ্য প্রযুক্তি (Information Technology) ব্যবহারের মাধ্যমে একে অপরকে সেবা প্রদান করে। তথ্য ও যােগাযােগ প্রযুক্তির (Information And Communication Technology) বিস্তৃত ব্যবহার তথা তথ্য আদান প্রদানের জন্য ইনফরমেশন সুপার হাইওয়ের সাথে সংযােগ ছাড়া বিশ্বগ্রামের (Global Village) ধারণা অসম্ভব।


9. BBS কাকে বলে (What is BBS)?

BBS এর পূর্নরুপ হলাে Bulletin Board System এটি একটি শক্তিশালী কেন্দ্রীয় কম্পিউটারের অর্থাৎ মেইনফ্রেম বা মিনি বা সুপার মাইক্রো কম্পিউটারের সাথে টেলিফোন লাইন বা ইন্টারনেট কানেকশনের মাধ্যমে সংযুক্ত হয়ে কম ক্ষমতাসম্পন্ন কম্পিউটারের সাথে তথ্য আদান-প্রদান করার ব্যবস্থাকে বুলেটিন বাের্ড (Bulletin Board System) BBS বলে।


10. আউটসােসিং কাকে বলে (What is outsourcing)?

কম্পিউটার ও ইন্টারনেটের মাধ্যমে অনলাইন মার্কেটপ্লেসে দেশে-বিদেশের বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্টানের কাছ হতে অর্ডার নিয়ে হাজার হাজার কাজ অর্থের বিনিময়ে সম্পাদন করাকে আউটসােসিং ( outsourcing ) বলে। আউটসােসিং (outsourcing) কে ফ্রিল্যান্সিং বা উন্মুক্ত পেশা বলা হয়। যেমনঃ Odesk.com,Freelance.com ইত্যাদি সাইট হতে কাজ নিয়ে কাজ করা যায়।


11. ডিজিটাল ক্লাস রুম ( What is Digital classroom ) বা মাল্টিমিডিয়া ক্লাস রুম (multimedia classroom) কী?

ডিজিটাল ক্লাস রুম হচ্ছে কম্পিউটার, ইন্টারনেট ও মাল্টিমিডিয়া সমৃদ্ধ। শ্রেনিকক্ষে প্রত্যেক শিক্ষার্থীর ডেস্কে কম্পিউটার বা ল্যাপটপ বা নােট প্যাড ব্যবহার করার ব্যবস্থা থাকবে। শিক্ষক কর্তৃক মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে। কম্পিউটার দ্বারা বিশেষ সফটওয়্যার ব্যবহার করে পাঠদানের উপযােগী ক্লাসকে ডিজিটাল ক্লাস রুম ( Digital classroom ) বলে।


12. ভার্চুয়াল রিয়েলিটি ( Virtual Reality ) কাকে বলে?

প্রকৃত অর্থে বাস্তব নয় কিন্তু বাস্তবের চেতনা উদ্রেককারী, বিজ্ঞাননির্ভর কল্পনাকে ভার্চুয়াল রিয়েলিটি ( Virtual Reality ) বলে। ভার্চুয়াল রিয়েলিটি ( Virtual Reality ) হলাে সফটওয়্যার নির্মিত একটি কাল্পনিক পরিবেশ, যা ব্যবহারকারীর কাছে বাস্তব জগৎ হিসেবে বিবেচিত হয়।


13. Smart Home কী?

Smart Home হলাে এমন একটি বাসস্থান যেখানে রিমােট কন্ট্রোলিং বা প্রােগ্রামিং ডিভাইসের সাহায্যে বাড়ির হিটিং সিস্টেম, কুলিং সিস্টেম, লাইটিং সিস্টেম ও সিকিউরিটি কন্ট্রোল সিস্টেম ইত্যাদি নিয়ন্ত্রন করা যায়।


14. নৈতিকতা কী?

নৈতিকতা হলাে মানুষের কাজ কর্ম, আচার ব্যবহারের সেই মূলনীতি যার ওপর ভিত্তি করে মানুষ একটি কাজের ভালাে বা মন্দ দিক বিচার বিশ্লেষন করতে পারে।


15. কৃত্রিম বুদ্ধিমত্তা ( Artificial Intelligent ) কী?

কৃত্রিম বুদ্ধিমত্তা ( Artificial Intelligent ) হলাে মানুষের চিন্তাভাবনা গুলােকে কৃত্রিম উপায়ে কম্পিউটার বা কম্পিউটার প্রযুক্তিনির্ভর যন্ত্রের মধ্যে রুপ দেওয়ার ব্যবস্থা করা। আবিস্কারকঃ ( Artificial Intelligent ) ১৯৫৬ সালে মিট (MIT) ও জন ম্যাকার্থী (John McCarthy)