HSC ICT CHAPTER 5 VIP QUESTIONS AND ANSWER

Hsc Chapter 1 Vip Question : ✪ প্রােগ্রামের ধারণা ( Concept of Program )


1. প্রােগ্রামের ধারণা ( Concept of Program )

পৃথিবীর কোটি কোটি মানুষ অনেক রকমের ভাষা( language ) ব্যবহার করে থাকে। কম্পিউটার এত সব ভাষার( language ) একটিও বােঝ না। কম্পিউটারকে তার নিজস্ব বােধগম্য ভাষায়( language ) নির্দেশ প্রদান করতে হয়। কোনাে সমস্যা সমাধানের জন্য কম্পিউটারের ভাষায়( programming language ) ধারাবাহিকভাবে লিখিত কতকগুলাে কমান্ড বা নির্দেশের সমষ্টিকে প্রােগ্রাম( Program ) বলা হয়। আর প্রােগ্রামের ( Program ) ভাষা বলতে আমরা বুঝি কিছু নির্দেশাবলি যা কম্পিউটারকে নিয়ন্ত্রণ করবে এবং কম্পিউটার কী ধরনের কাজ করবে, কোথায় ভেটাসমূহ রাখবে, ফলাফল কী হবে প্রভৃতি নির্ধারণ করে। কম্পিউটার একটি অত্যাধুনিক ইলেকট্রনিক যন্ত্র। কম্পিউটার মানুষের মতাে বর্ণ, সংখ্যা (Number), চিহ্ন এসব কিছু বুঝতে পারে না। কম্পিউটারের ভাষা শুধু কম্পিউটারই বুঝে। কম্পিউটারের ভাষা জ্ঞান অত্যন্ত সীমিত। প্রকৃতপক্ষে “হ্যা’ বা ‘না’ ছাড়া আর কিছুই বােঝে না এ যন্ত্রটি। ইলেকট্রনিক সংকেতের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে কম্পিউটারের ভাষা( Programming Language )। এ ভাষাকে( Language ) বাইনারি( Binary ) পদ্ধতির 0 এবং 1 দ্বারা প্রকাশ করা যায়। কম্পিউটার কেবল ইলেকট্রনিক সংকেত অর্থাৎ সার্কিটে বিদ্যুৎ আছে কি নেই তা বােঝে। বাইনারি( Binary ) দ্বারা বিদ্যুৎ আছে (ON) এবং () দ্বারা বিদ্যুৎ নেই (OFF) এর উপর ভিত্তি করেই কম্পিউটারের ভাষা( Programming Language ) তৈরি করা হয়েছে। প্রােগ্রামের ভাষা (Programming Language) কম্পিউটারকে নির্দেশ প্রদান করার জন্য শব্দ, বর্ণ, সংকেত এবং এগুলাে বিন্যাসের নিয়ম প্রয়োজন হয়। কম্পিউটারকে আদেশ-নির্দেশ প্রদানের জন্য কম্পিউটার বুঝতে পারে এমন কিছু সংকেত এবং কতিপয় নিয়ম কানুন ব্যবহার করে প্রােগ্রাম( Program ) তৈরি করা হয়। প্রােগ্রাম( Program ) তৈরির জন্য ব্যবহৃত এসব নিয়ম কানুন ও সংকেতগুলােকে একত্রে প্রােগ্রামের ভাষা ( Programming Language ) বলে। কম্পিউটারের নির্দেশ প্রদানযােগ্য প্রােগ্রামের ভাষা ( Programming language ) সুনির্দিষ্ট এবং নির্ভুল না হলে কম্পিউটার কোনাে কাজ করে না। কম্পিউটারের একটি নিজস্ব ভাষা ( language ) আছে। এটি ইংরেজি, বাংলা, আরবি, উর্দু, হিন্দি ইত্যাদি কোনাে ভাষাই(language) বােঝে না। শুধু তার নিজের ভাষায় প্রােগ্রাম(Program) লিখলেই সে বুঝতে পারে, অন্যথায় পারে না। কম্পিউটার প্রােগ্রাম(Program) রচনার অনেকগুলাে ভাষা(Programming Language) আছে।
বিভিন্ন স্তরের প্রােগ্রামের ভাষা (Programming Language) : কম্পিউটার প্রােগ্রামের(Computer program) জন্য অনেক রকম কৃত্রিম ভাষার উদ্ভব হয়েছে। ১৯৪৫ সাল থেকে শুরু করে এ পর্যন্ত কয়েকশত Programming Language বা ভাষা আবিষ্কৃত হয়েছে। এসব ভাষাকে বৈশিষ্ট্য অনুযায়ী পাঁচটি স্তর বা প্রজন্মে (Generation) ভাগ করা যায়। যথা -
প্রথম প্রজন্ম বা First Generation : First Generation language বা প্রথম প্রজন্ম ভাষা (১৯৪৫): মেশিন ভাষা (Machine Language) ।
দ্বিতীয় প্রজন্ম বা Second Generation : Second Generation language বা দ্বিতীয় প্রজন্ম ভাষা (১৯৫০): অ্যাসেম্বলি ভাষা (Assembly Language)
তৃতীয় প্রজন্ম বা Third Generation : Third Generation language বা তৃতীয় (১৯৬০): উচ্চতর (High Level Language)
চতুর্থ প্রজন্ম বা Fourth Generation : Fourth Generation language বা চতুর্থ প্রজন্ম ভাষা (১৯৭০): অতি উচ্চতর (Very High Level Language)
পঞ্চম প্রজন্ম বা Fifth Generation : Fifth Generation language বা পঞ্চম প্রজন্ম ভাষা (১৯৮০): স্বাভাবিক বা ন্যাচারাল (Natural language) ভাষা।
প্রােগ্রাম রচনার বৈশিষ্ট্যের ভিত্তিতে প্রােগ্রামের ভাষাসমূহকে প্রধান দুভাগে ভাগ করা হয়। যথা:
নিমস্তরের ভাষা (Low Level Language):কম্পিউটার বা অনুরূপ যন্ত্রগুলাে সরাসরি বুঝতে পারে এরূপ ভাষাকে নিম্নস্তরের। নিম্নস্তরের ভাষা আবার দুপ্রকার। যথা: 1.মেশিনের বা যন্ত্রের ভাষা (Machine_Language) 2.অ্যাসেম্বলি ভাষা (Assembly Language)
মেশিন ভাষা (Machine language) ও অ্যাসেম্বলি ভাষাকে(Assembly language) লাে-লেভেল ভাষা বলে। কারণ এগুলাে কম্পিউটারের ভাষার (0 বা 1) কাছাকাছি।
উচ্চস্তরের ভাষা (High Level Language): উচ্চতর ভাষা মানুষের ভাষার কাছাকাছি, যেমন ইংরেজি।